স্মার্টফোনের গতি কমায় যেসব অ্যাপ Smartphone এর গতি কমায় যেসব অ্যাপ

শখে এবং প্রয়োজনে দামী স্মার্টফোন কিনেছেন। চলছিল ভালই। কিন্তু সময়ের সাথে সাথে স্মার্টফোনের গতি কমে অনেকটা আনস্মার্ট আচরণ করছে। হ্যাং হচ্ছে, কমান্ড নিতে দেরি করছে এমনকি অকারনে বন্ধ হয়ে যাচ্ছে? আসুন দেখি এমনটা কেন হয়, সমাধানই বা কি?

স্মার্টফোনে অলরেডি ইনস্টল থাকা অ্যাপ

স্মার্টফোন প্রস্তুতকারকরা প্রথমেই কিছু এ্যাপস (এগুলোকে bloatware বলা হয়) ইনষ্টল করে দেয়। এই এ্যাপগুলো ব্যবহার না করলেও ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে যা ফোনের গতি কমিয়ে দেয়। এই এ্যাপগুলো মুছে আপনার ফোনকে করতে পারেন আরো স্মার্ট।

আসুন দেখি অর কি কি এ্যাপ আপনার স্মার্টফোনের গতি কমিয়ে দিচ্ছেঃ

স্ন্যাপচ্যাট (Snapchat)

মুঠোফোনের গতি কমানোর জন্য দায়ী অ্যাপগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বার্তা বিনিময়ের অ্যাপ স্ন্যাপচ্যাট যা খুবই জনপ্রিয়। আপনি ব্যবহার করেন বা না করেন অ্যাপটি সর্বদা চালু থাকে, আপনার অবস্থানের তথ্য সংগ্রহ করে, । এর  ফলে আপনার ফোনের বেশি মেমোরি ব্যবহার করে। তাছাড়া, আপনার স্মার্টফোনের ব্যাটারির ক্ষমতাও কমিয়ে দেয় বিশ্বব্যাপী জনপ্রিয় এই অ্যাপটি। Snapchat ব্যবহার করবেন কিন্তু এই সমস্যার সমাধানের জন্য Snapchat এ্যাপের লাইভ লোকেশন সুবিধা ব্যবহার বন্ধ করতে হবে। লাইভ লোকেশন বন্ধ করার জন্যঃ

  1.   Snapchat এর Settings অপশনে প্রবেশ করুন,
  2. Who Can ট্যাব এ ক্লিক করুন,
  3. See My Location-এর  Ghost Mode নির্বাচন করুন।

এর ফলে Snapchat এ্যাপ আপনার স্মার্টফোনের যে গতি কমিয়ে দিয়েছিল তা অনেকটাই বৃদ্ধি পাবে।

apps that slow down your smartphone
how to speed up your smartphone
কোন কোন অ্যাপ ‍স্মার্টফোনের গতি কমিয়ে দেয়

ফেসবুক Facebook

মুঠোফোনে আমাদের বহুল ব্যবহৃত Facebook App টিকে বলতে পারেন চার্জখেকো একটি এ্যাপ। চার্জ খাওয়ার পাশাপাশি এটি আপনার মোবাইলের গতিও অনেক কমিয়ে দেয়। কারন আপনি যখন ফেসবুক ব্যবহার করছেন না তখনও এটি আপনার ডাটা সংগ্রহ করতে থাকে এবং আপনার Smartphone এর গতি অনেক কমিয়ে দেয়।

Messanger and Instagram মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম

মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম আলাদা এ্যাপ হলেও এগুলো কিন্তু ফেসবুক তথা Meta company-র এ্যাপ। এগুলোও আপনি লগ–ইন না করলেও গোপনে Smartphone এর চালু থাকে এবং আপনার তথ্য নিয়মিত সংগ্রহ করে। ফলাফল Charge শেষ এবং গতি কমে যায়।

ম্যাপস অ্যাপ (Maps Apps)

চেনা অচেনা গন্তব্যে দ্রুত যাওয়ার জন্য আমাদের প্রয়োজনীয় App হলো Google maps. তো অ্যাপল ম্যাপস হোক বা গুগল ম্যাপস হোক এগুলো যখন Smartphone এর চালু থাকে তখন প্রচুর মেমরি এবং ব্যাটারী ব্যবহৃত হয় বিধায় আপনার Smartphone এর গতি কমে যায়।

ইউটিউব ও নেটফ্লিক্স

Smartphone এর Youtube ও Netflix অনেকেই ব্যবহার করেন। ভিডিও স্ট্রিমিং অ্যাপগুলো মুঠোফোনের Battery and Memory সবচেয়ে বেশি খরচ করে। শুধু তা–ই নয়, চালু না করলেও গোপনে সব সময় ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। কারণ, ব্যবহারকারীদের অবস্থান এবং আগ্রহ পর্যালোচনা করেই মূলত ভিডিও দেখার পরামর্শ দিয়ে থাকে অ্যাপগুলো। এ ছাড়া অনলাইনে ভিডিও দেখার সময় High speed internet প্রয়োজন হওয়ায় Memory বেশি ব্যবহার হয়, ফলে Smartphone এর গতি কমে যায়।

Cleaning Apps

Smartphone এ অপ্রয়োজনীয় ফাইল মুছতে অনেকেই Cleaning apps ব্যবহার করেন। তথ্য মুছে দেওয়ার কথা বললেও এই ধরনের এ্যাপগুলি আপনার মুঠোফোন থেকে গোপনে তথ্য সংগ্রহ করে থাকে। শুধু তা–ই নয়, Malware ছড়িয়ে Smartphone-র গতিও কমিয়ে দেয়। আর তাই এ ধরনের অপ্রয়োজনীয় ফাইল মোছার এ্যাপগুলো ব্যবহার না করাই ভালো।

সমাধান হবে যেভাবেঃ

Smartphone এ থাকা অপ্রয়োজনীয় অ্যাপগুলো Uninstall করে নিন। Uninstall না হলে বা আপনি করতে না চাইলে অবশ্যই Smartphone এর background-এ  অ্যাপগুলোর কার্যক্রম বন্ধ করতে হবে। এ জন্য প্রথমে মুঠোফোনের Settings থেকে Connections-এ ক্লিক করে Mobile data usage অপশনে যেতে হবে। এবার Apps নির্বাচন করে নিচে থাকা Allow background data usage–এর পাশে থাকা Toggle বন্ধ করতে হবে।

Stay connected with us: Travel The LIfe

MN Hossain

Travel blogger, Youtube content creator, SEO Freelancer.

Leave a Reply

Your email address will not be published.