মারমারা দ্বীপের অবস্থান ও আয়তন:

মারমারা আইল্যান্ডস তুরস্কের বৃহত্তম দ্বীপগুলোর একটি। এটি Avsa Island হতেও বড় এবং তুরস্কের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ।

এই মারমারা আইল্যান্ডস হাতে গোনা অল্প কিছু দ্বীপের মধ্যে এমন একটি অসম্ভব সুন্দর দ্বীপ যার মাধ্যমে আপনি মারমারা সাগরে সাতার কাটতে পারেন। অলিভ বাগান, রেড উড বাগান, ক্রাব বন ইত্যাদি দ্বারা মারমারা সাগর ও অন্যান্য দ্বীপ হতে এটি আলাদা হয়ে আছে। এরডাক হতে ৩৫ কিমি এবং ইস্তাম্বুল হতে ১৫০ কিমি দুরে অবস্থিত।

stone and sculpture work marmara islands
natural beauty of marmara islands

মারমারা আইল্যান্ডের অর্ধেকের বেশী এলাকা বনভুমি দ্বারা ঢাকা। মারমারা আইল্যান্ডের রয়েছে অনেকগুলি সুন্দর বিচ যার মধ্যে আবা, কোল, মানিস্টির, ও মিস্টনাগা সুপরিচিত। 

প্লেন ট্রি, সিনারলি গ্রাম, বালময় পরিচ্ছন্ন সুন্দর সাগর তীর। যারা নিরিবিলি পরিবেশে সাগরে সাতার কাটতে চান তাদের জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা।

village of marmara islands

ঐতিহাসিক স্থান সমূহ: গ্রীকরা এই দ্বীপে সভ্যতার গোড়াপত্তন করে যেখানে রয়েছে ৩৬টি গীর্জা এবং মঠ যদিও এগুলোর বেশকিছুই বর্তমানে ভাল নাই।.

historic mosques in istanbul

৫টি গ্রাম নিয়ে গঠিত এই দ্বীপের একটি সারাভ গ্রাম যেটি বহু প্রাচীনকাল হতে মার্বেল খোদাই ও ভাস্করজ শিল্পের জন্য বিখ্যাত। এই সব শিল্পকর্মের অনেকগুলিই বর্তমানে Open Air Museum এ স্থানান্তর করা হয়েছে।

trecking in marmara islands

৭০৯ মিটার উচু হিলে উঠার জন্য সারেলার ও শহরের প্রধান সড়কের মাঝ দিয়ে যাওয়া সবচেয়ে সহজ্। এরডাক হতে ৩৫ কিমি এবং ইস্তাম্বুল হতে ১৫০ কিমি দুরের এ আইল্যান্ডে জাহাজ বা দ্রুতগামী ফেরীর মাধ্যমে যাওয়া যায়।

Travel The Life